রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:১৮
শিরোনামঃ
Logo প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার উপকারিতা Logo চট্টগ্রামে তুচ্ছ ঘটনাকে কন্দ্রে করে হামলা, আহত ২ Logo রাজধানীর বাড্ডায় গৃহবধূ ও যুবকের রহস্যজনক মৃত্যু Logo বিশ্বকবি রবীন্দ্রনাথ-জাতীয় কবি নজরুল জন্মবার্ষিকী উদযাপিত  Logo ফতুল্লায় অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার Logo চৌদ্দগ্রাম থানা ১২৫ বোতল ভারতীয় ফেন্সিডিল ও ১টি কাভার্ডভ্যান গাড়ীসহ ৪ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার- Logo রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন Logo র‌্যাব-১০ এর বিশেষ অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী থানা এলাকা থেকে ডাকাত চক্রের মূলহোতা রাকিবসহ ১১ জনকে গ্রেফতার Logo রাজবাড়ীতে পাঁচদিন ধরে নিখোঁজ মাদরাসাছাত্র,থানায় জিডি Logo ছেলের খারাপ আচরণ সহ্য না করতে পেরে মায়ের আত্মহত্যা

আমাদের দাবি ছিল গাছগুলো না কেটে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা-বিআইডব্লিউটিএ

nagarsangbad24
  • প্রকাশিত: মে, ৯, ২০২৪, ১০:২৮ অপরাহ্ণ
  • ১৮ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

আমাদের দাবি ছিল গাছগুলো না কেটে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা-বিআইডব্লিউটিএ

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা তীরে মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণের প্রকল্পের জন্য গাছ কাটা নিয়ে বিআইডব্লিউটিএ’র উদ্যোগে আলোচনা সভা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের সম্মেলন কক্ষে আলোচনা সভাটি হয়।

সভায় গাছ কাটা নিয়ে আন্দোলনকারীরা বলেন, আমরা উন্নয়ন প্রকল্পের বিরোধী নই। তবে গাছ না কেটেও উন্নয়ন প্রকল্প করা যায়। আমাদের দাবি ছিল গাছগুলো না কেটে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা। আমরা প্রকল্পের নামে এভাবে নির্বিচারে গাছ কাটার ঘোর বিরোধী। আমরা কখনোই গাছ কাটাকে সমর্থন করি না।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টাউন প্ল্যানার মইনুল হোসেন বলেন, শুধু গাছ লাগালেই হবে না। গাছগুলোর নিয়মিত পরিচর্যাও করতে হবে। প্রকল্পে যাতে গাছগুলোর পরিচর্যার জন্য বরাদ্দ রাখা হয় সেদিকেও লক্ষ্য রাখার অনুরোধ জানান তিনি।

প্রকল্পের পরিচালক মো. আইউব আলী বলেন, আমাদের এ প্রকল্পের জন্য সর্বমোট ৮১টি ছোট বড় গাছ কাটতে হয়েছে। সারাদেশে আমাদের ৫ লাখ গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। যার মধ্যে নারায়ণগঞ্জে প্রাথমিকভাবে আমরা চলতি বছরে ৫০০ গাছ লাগাবো। পরবর্তীতে সর্বমোট ৫ হাজার গাছ লাগাবো। আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী ফলদ, বনজ এবং ঔষধি গাছ লাগাবো। প্রকল্প এলাকাতেও অসংখ্য গাছ লাগানো হবে। এছাড়া গাছগুলোকে যাতে নিয়মিত পরিচর্যা করা হয় প্রকল্প থেকে সে বাজেটও রাখা হবে।

সভাপতির বক্তব্যে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, আমরা প্রতি বছরই বিআইডব্লিউটিএ’র অধীনস্থ জমিতে বৃক্ষরোপণ কার্যক্রম করছি। এ বছরেও আমরা নারায়ণগঞ্জ নদী বন্দরের উদ্যোগে কমপক্ষে ৫০০ গাছ লাগাবো। আমি আপনাদের কথা দিচ্ছি আমাদের এ প্রকল্পে যে কয়েকটি গাছ কাটা পড়বে আমরা তার ২০ গুণ গাছ লাগবো।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার ও প্রকল্প পরিচালক মোহাম্মদ আইয়ুব আলী, অতিরিক্ত টিফ ইঞ্জিনিয়ার ও ডেপুটি প্রকল্প পরিচালক ফরহাদুজ্জামান, প্রকল্পের পরিবেশ বিষয়ক কর্মকর্তা মো. মিজানুর রহমান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টাউন প্ল্যানার মইনুল হোসেন, নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসি শাহাদাৎ হোসেন, বিআইডব্লিউটিএ নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম, নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক মোবারক হোসেন মজুমদার, উপ-পরিচালক (নৌ নিট্রা) বাবু লাল বৈদ্য, উপ-পরিচালক নাঈম মোহাম্মদ ও সিবিএ চেয়ারম্যান জহিরুল ইসলাম রানা।

এছাড়া গাছ কাটা নিয়ে আন্দোলনকারীদের মধ্যে ছিলেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ভবানী শংকর রায়, সাবেক সেক্রেটারি ধীমান সাহা জুয়েল ও গণসংহতি আন্দোলনের নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক তরিকুল সুজন প্রমুখ।

আলোচনা সভা শেষে প্রকল্পের স্থান পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বিভাগের আরও খবর...
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell