বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:২৭
শিরোনামঃ
Logo প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার উপকারিতা Logo চট্টগ্রামে তুচ্ছ ঘটনাকে কন্দ্রে করে হামলা, আহত ২ Logo রাজধানীর বাড্ডায় গৃহবধূ ও যুবকের রহস্যজনক মৃত্যু Logo বিশ্বকবি রবীন্দ্রনাথ-জাতীয় কবি নজরুল জন্মবার্ষিকী উদযাপিত  Logo ফতুল্লায় অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার Logo চৌদ্দগ্রাম থানা ১২৫ বোতল ভারতীয় ফেন্সিডিল ও ১টি কাভার্ডভ্যান গাড়ীসহ ৪ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার- Logo রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন Logo র‌্যাব-১০ এর বিশেষ অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী থানা এলাকা থেকে ডাকাত চক্রের মূলহোতা রাকিবসহ ১১ জনকে গ্রেফতার Logo রাজবাড়ীতে পাঁচদিন ধরে নিখোঁজ মাদরাসাছাত্র,থানায় জিডি Logo ছেলের খারাপ আচরণ সহ্য না করতে পেরে মায়ের আত্মহত্যা

“উদ্ভাবন ও বুদ্ধিমত্তাই হলো জীবনের সারকথা”-বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

nagarsangbad24
  • প্রকাশিত: সেপ্টেম্বর, ২৫, ২০২১, ৯:১৮ অপরাহ্ণ
  • ১৪৮ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

নগর সংবাদ।। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ড. মো. আবু তাহের বলেছেন, আগামী দিনের প্রতিযোগিতামূলক বিশ্বে সফল হতে হলে কর্মঠ ও অধ্যবসায়ী হওয়ার পাশাপাশি উদ্ভাবনশীলতা ও সৃজনশীলতা জরুরি। চতুর্থ শিল্পবিপ্লবে টিকে থাকতে হলে লিডারশিপ, ইনোভেশন, ক্রিটিক্যাল থিংকিং, ইমোশনাল ইন্টেলিজেন্স এসব দক্ষতা থাকতে হবে। তাই শুধু ক্লাস নয়, জ্ঞানের অন্বেষণ করতে হবে নিজের চারপাশ থেকে।

 

শনিবার (২৫ সেপ্টেম্বর) নগরীর খুলশীস্থ ইডিইউ ক্যাম্পাসে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ২০২১ সেমিস্টারের ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি বাংলাদেশের উচ্চশিক্ষায় এক নবদিগন্তের সূচনা করেছে। আশা করি তারা আন্তর্জাতিক অঙ্গনে আরও দেদীপ্যমান হয়ে উঠবে।

যুক্তরাষ্ট্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধান বক্তা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, আমাদের চেয়ারম্যান, প্রাক্তন মন্ত্রী আবদুল্লাহ আল নোমানসহ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা প্রতিষ্ঠা করেছে এ বিশ্ববিদ্যালয়। তাই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি গড়ে তোলা ও এগিয়ে নিয়ে যাওয়ার পেছনে মুক্তিযুদ্ধের চেতনাই ছিলো মূলমন্ত্র। অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক তথা সামগ্রিকভাবে মুক্তি অর্জনই ছিলো এ চেতনা। সর্বাধুনিক ও বিশ্বমানের শিক্ষা প্রদানের মাধ্যমে জাতিকে গড়ে তুলতে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। নিত্যনতুন উদ্যোগ ও সুযোগসুবিধা যুক্ত করে ইডিইউকে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে কাজ করছি।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, উদ্ভাবন ও বুদ্ধিমত্তাই হলো জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার সার কথা। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের এ পথেই গড়ে তুলছি আমরা। পাশাপাশি নৈতিক শিক্ষা দানের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে মানবিকবোধও জাগ্রত করছি।

নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেওয়া হয় অনুষ্ঠানে। দুই পর্বে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন। প্রথম পর্বে শিক্ষার্থীদের সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পরিচয় করিয়ে দেওয়া হয়। এতে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহা, ব্যাংক এশিয়ার প্রাক্তন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. রোশাঙ্গীর। আরও বক্তব্য রাখেন তিন স্কুলের ডিন যথাক্রমে অধ্যাপক ড. নাজিম উদ্দিন, অধ্যাপক ড. রকিবুল কবির ও মুহাম্মদ শহিদুল ইসলাম। এ সময় সকল ফ্যাকাল্টি মেম্বার ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর...
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell