বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৯:২৮
শিরোনামঃ
Logo প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার উপকারিতা Logo চট্টগ্রামে তুচ্ছ ঘটনাকে কন্দ্রে করে হামলা, আহত ২ Logo রাজধানীর বাড্ডায় গৃহবধূ ও যুবকের রহস্যজনক মৃত্যু Logo বিশ্বকবি রবীন্দ্রনাথ-জাতীয় কবি নজরুল জন্মবার্ষিকী উদযাপিত  Logo ফতুল্লায় অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার Logo চৌদ্দগ্রাম থানা ১২৫ বোতল ভারতীয় ফেন্সিডিল ও ১টি কাভার্ডভ্যান গাড়ীসহ ৪ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার- Logo রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন Logo র‌্যাব-১০ এর বিশেষ অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী থানা এলাকা থেকে ডাকাত চক্রের মূলহোতা রাকিবসহ ১১ জনকে গ্রেফতার Logo রাজবাড়ীতে পাঁচদিন ধরে নিখোঁজ মাদরাসাছাত্র,থানায় জিডি Logo ছেলের খারাপ আচরণ সহ্য না করতে পেরে মায়ের আত্মহত্যা

মহরম মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন শোকজ্ঞাপন ও প্রার্থনার মাস -দশম দিনটি পবিত্র আশুরা।

nagarsangbad24
  • প্রকাশিত: আগস্ট, ২০, ২০২১, ২:০৭ পূর্বাহ্ণ
  • ৩৭২ ০৯ বার দেখা হয়েছে

       
 
  
 
নগর সংবাদ।।ইসলাম ধর্মের দ্বিতীয় সবচেয়ে পবিত্র সময় হল মহরম। চলতি বছর ২০ অগস্ট মহরম পালিত হবে। মহরম চাঁদ দেখা দেওয়ার উপর নির্ভর করে। একে আবার মহরম-উল-হারাম বলা হয়। এটি ইসলামিক বছর বা হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস। প্রচলিত বিশ্বাস অনুযায়ী হজরত মোহাম্মদ(স:) মহরম মাসকে ‘আল্লাহর পবিত্র মাস’-এর আখ্যা দিয়েছিলেন।

২ ০আগস্ট পবিত্র আশুরা  হিসেবে চিহ্নিত। এটি এই মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন। এই দিনেই খাদ্য-পানীয় ছাড়া মরুভূমিতে একা পড়েছিলেন হুসেন এবং শত্রু সেনারা তাঁকে নির্মম ভাবে হত্যা করে।

ইতিহাস ও তাৎপর্য

১৪৪৩ বছর আগে ৬২২ খ্রিষ্টপূর্বে হজরত মোহাম্মদ (স:) নবীজীর অনুগামীরা মক্কা থেকে মদিনার উদ্দেশে রওনা হতে বাধ্য হন। ওই দিনটি ছিল মহরমের প্রথম দিন। তাঁকে মক্কায় ইসলামের বার্তা প্রচার করায় বাধা দেওয়া হয়। মহরমের দশম দিনটি অশুরা হিসেবে পালিত হয়, এদিন ইমাম হুসেনের মৃত্যুর শোক পালন করা হয়। ইমাম হুসেন ছিলেন হজরত মোহাম্মদ(স:) নবীজীর পৌত্র এবংহজরত আলি (রাঃ) আজহু র পুত্র। ৬৮০ খ্রিষ্টপূর্বে কারবালার যুদ্ধে শাহাদাৎ বরন করেন।

ইসলামের অন্যান্য উৎসব থেকে মহরমের পৃথক, কারণ এই মাসটি হল শোকজ্ঞাপন ও প্রার্থনার মাস। এ সময় কোনও উৎসব পালিত হয় না। শিয়াদের জন্য এই মাসটি বিশেষ গুরুত্ব বহন করে। শিয়ারা এদিন একটি শৃঙ্খল তৈরি করে নিজেকে ক্ষতবিক্ষত করতে থাকেন। একে ততবীর বা কামা জানি বলা হয়। আবার সুন্নিরা এদিন উপবাস পালন করেন ও ‘ইয়া হুসেন’ অথবা ‘ইয়া আলি’  উচ্চারণ করে।

————-সৌজন্য :হযরত শাহসূফি আমির হোসেন দেওয়ান,,রাজা শাহ্ -আহম্মদে মোহাম্মদীয়া দরবার শরীফ,নারায়ণগঞ্জ।

এ বিভাগের আরও খবর...
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell