রবিবার ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১:২৩
শিরোনামঃ
Logo বিদ্যুৎস্পৃষ্ট মক্তবের খাদেমের মৃত্যু Logo খেলাধুলা-শরীর চর্চা সকলকে সুস্বাস্থ্যের অধিকারী হবে-প্রধানমন্ত্রী  Logo ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু Logo সুস্বাস্থ্য ও পুষ্টি মেটাতে সঠিক খাদ্যতালিকার খাবার যেমন হওয়া প্রয়োজন Logo বিশেষ অবদান রাখায় ১৫ গুণী শিল্পীকে বিশেষ সম্মাননা Logo নোয়াখালীতে আইপিএসের তারে বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু  Logo প্রকাশ্যে যুবককে ছুরিকাঘাতে হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার ২ Logo জমি আছে দাবি করে শতাধিক ফলের গাছ কেটে ফেললো শত্রুরা Logo কুমিল্লার নবাগত পুলিশ সুপার জনাব মোঃ সাইদুল ইসলামের সাথে সাংবাদিকসহ বিভিন্ন ফোরাম ও পেশাজীবি সংগঠনের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo আমি পুত্র সন্তানের  বাবা হয়েছি-অভিনেতা চাষি আলম

জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা

nagarsangbad24
  • প্রকাশিত: মে, ১২, ২০২৪, ১০:০৩ অপরাহ্ণ
  • ৪২ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা

 

এদিন সকালে গণভবনে আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার উপস্থিত ছিলেন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২০২৪ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। মোট পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।

শুধু গড় পাসের হার-ই নয়, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের সবগুলোতে এবং কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডেও পাসের হারে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৮২ দশমিক ৩৯ শতাংশ, মেয়েদের পাসের হার ৮৫ শতাংশ।

মাদরাসা বোর্ডে মোট পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৭০ শতাংশ ও ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮১ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ১৯ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ০৩ শতাংশ।

পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ অর্জনের দিক দিয়েও ছেলেদের তুলনায় মেয়েদের এগিয়ে থাকতে দেখা গেছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

মোট জিপিএ-৫ পাওয়ার হার ৯ দশমিক ০৪ শতাংশ। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৩ হাজার ৩৫৩ জন এবং মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৮ হাজার ৭৭৬ জন। শতাংশের হিসেবে ছেলেদের জিপিএ-৫ পাওয়ার হার ৮ দশমিক ৪৩ শতাংশ এবং মেয়েদের জিপিএ-৫ পাওয়ার হার ৯ দশমিক ৬৪ শতাংশ।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ৭৯৪ জন ছাত্র ও ১০ লাখ ২৪ হাজার ৮০৩ জন ছাত্রী অংশগ্রহণ করে।

এদিকে পড়াশোনায় ছেলেরা কেন পিছিয়ে পড়ছে তার কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ মে) সকালে গণভবনে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

সরকারপ্রধান বলেন, কেন আমাদের ছাত্ররা পিছিয়ে আছে বা কেন তাদের সংখ্যা কম এটা আমাদের দেখতে হবে। পরিসংখ্যান ব্যুরোকে বলব, তারা যখন গণনা করে তখন দেখা দরকার কারণটা কী? কী কারনলে ছেলেরা কমবে? কমার তো কথা না, সমান সমান হোক। ছেলেরা পিছিয়ে আছে কেন সেটা আমাদের দেখতেই হবে। এটা দয়া করে যার যার বোর্ডে আপনারা একটু খোঁজ নেন। এটা প্রতিবার বলছি। আপনারা এখান থেকে চলে গিয়ে ভুলে যাবেন না।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell