রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ বিকাল ৩:৩৭
শিরোনামঃ
Logo কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ার আয়োজিত , এডুকেশন ইন্টারফেস ২০২৪ এর শুভ সূচনা হলো Logo জমি নিয়ে বিরোধের জেরে ভাইয়ের হাতে ভাই খুন  Logo প্রখ্যাত বাউল আবুল সরকারের গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী ঐশী Logo কোরবানির পশু অন্য হাটে নেওয়ার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা-আইজিপি Logo পুকুরের পানিতে ডুবে মাদরাসার দুই শিক্ষার্থীর মৃত্যু Logo রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য কম দামে অন্য লাইন দিয়ে নিয়ে আসছে অবৈধ ফোন- (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ Logo সিদ্ধিরগঞ্জে গার্মেন্টস কর্মীর মরদেহ উদ্ধার  Logo কক্সবাজারের ঈদগাঁও এলাকায় ২৬১ পরিবারকে জমিসহ ঘর প্রদান গনভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হলেন মাননীয় প্রধানমন্ত্রী Logo ২৯ জোড়া বর কনে নিয়ে, জামাইষষ্ঠী পালন করলেন মদন মিত্র। Logo মুক্তিযুদ্ধে ভারত আমাদের যথেষ্ট সাহায্য করেছে-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী 

প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার উপকারিতা

nagarsangbad24
  • প্রকাশিত: মে, ২৫, ২০২৪, ১০:৪২ অপরাহ্ণ
  • ১৫ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার উপকারিতা

সকাল ১০টা বাজতে না বাজতেই রোদের তাপ যেন গায়ে ছ্যাঁকা দেয়। ত্বকের সংক্রমণ, হজমের সমস্যা ও মন মেজাজ খিটখিটে হয়ে থাকা।

এমন পরিস্থিতিতে প্রাচীন প্রাণায়াম নিয়মিত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এটি প্রতিদিন করলে গরমেও শরীর ও মন ঠান্ডা থাকবে বলে জানাচ্ছেন তারা।

শীতলী প্রাণায়াম কী?

 

নাম থেকেই স্পষ্ট, এর সঙ্গে জড়িয়ে রয়েছে শীতল হওয়ার সম্পর্ক। সংস্কৃত শব্দ ‘শীত’ মানে ঠান্ডা। সেখান থেকেই শীতলী প্রাণায়ামের আবির্ভাব। এই প্রাণায়ামকে অনেকে ‘কুলিং ব্রিদ’ নামেও জানেন। সহজে চটজলদি শরীর, মন ঠান্ডা করার এর চেয়ে ভালো পদ্ধতি আর হয় না।

কীভাবে কাজ করে এই প্রাণায়াম?

শীতলী প্রাণায়াম করলে শরীরে স্বাভাবিক উদ্বায়ী প্রক্রিয়াটি সক্রিয় হয়ে ওঠে। এই প্রাণায়াম করলে দেহের অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। গরমে হজমের গোলমাল, গলা-বুক জ্বালার সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

এই প্রাণায়াম করার পদ্ধতি

প্রথমে হাঁটু মুড়ে পদ্মাসনে বসুন। মনকে শান্ত রাখুন। পাঁচ-ছ’বার স্বাভাবিক শ্বাস নিয়ে এই প্রাণায়াম শুরু করুন। মুখগহ্বরের ভেতর থেকে জিভ সামান্য একটু বাইরে বার করুন। গোল ‘ও’-এর মতো করে প্রথমে শ্বাস টানতে শুরু করুন। একসঙ্গে মুখ ও নাক উভয় দিয়েই চলবে শ্বাসগ্রহণ। এবার শ্বাস ছাড়তেও হবে নাক ও মুখ দিয়ে। পাঁচ থেকে ১০ বার পর্যন্ত করা যায়।

উপকারিতা

যাদের পিত্তদোষ রয়েছে, তাদের জন্য এই প্রাণায়াম ভালো।

দেহের তাপমাত্রা অত্যধিক হারে বেড়ে গেলে তা আবার স্বাভাবিক জায়গায় নিয়ে আসে।

পেটের গোলমাল, অ্যাসিডিটি, হজমের সমস্যা নির্মূল করে।

ত্বকের প্রদাহজনিত সমস্যা দূর করে।

শরীরের পাশাপাশি মানসিক চাপ, উদ্বেগজনিত সমস্যাও নিয়ন্ত্রণে রাখে।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell