মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১:০৭
শিরোনামঃ
Logo মাজারে হামলার প্রতিবাদে গ্রেপ্তারের দাবি মাইজভান্ডার দরবার শরীফ Logo ঢাকার যানজট নিরসনে সমাধান খোঁজার আহ্বান প্রধান উপদেষ্টার  Logo পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু Logo নারায়ণগঞ্জের বন্দরে সজিব কিশোর হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড Logo ভারতে,ধর্ষণমুক্ত সমাজ গড়তে, তিলোত্তমার বিচারের দাবিতে, বিভিন্ন স্কুল কলেজের প্রাক্তনীদের ডাকে মহা মিছিল। Logo ইউনিয়ন বিএনপির সভাপতি কর্তৃক হামলার শিকার হয়ে আতঙ্কে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু Logo বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) Logo সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ গ্রেফতার করে Logo ঠাকুরগাঁ পীরগঞ্জে নেশাগ্রস্ত বন্ধুর হাতে বন্ধু রাসেল খুন-হত্যাকারী থানায় আত্মসমর্পণ Logo দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং সন্তানকে দেখতে গেলেন শাহরুখ খান

কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে

nagarsangbad24
  • প্রকাশিত: আগস্ট, ৩০, ২০২৪, ৯:৪২ অপরাহ্ণ
  • ৩৪ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে

চারিদিকে গনগনে রোদ দেখেও একরাশ মনখারাপ জড়িয়ে ধরতে পারে অনেকের। আবার ঝুম বৃষ্টিতেও কখন মন খারাপ হয়, কার যে কখন মন খারাপ হয় তা আগে থেকে বলা যায় না।

বিভিন্ন গবেষণা জানাচ্ছে, দৈনন্দিন যাপনের কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে। মন থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে কোন অভ্যাসগুলো থেকে দূরে থাকা শ্রেয়?

 

অস্বাস্থ্যকর খাবার খাওয়া

চিনি, ক্যাফিন, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে শুধু যে শরীরের ওপর তার প্রভাব পড়ে না, মনও বিপর্যস্ত হয়। মেজাজ চাঙ্গা হওয়ার বদলে আরও বিগড়ে যায়। শরীরের চাঙ্গা ভাবও নিঃশেষ হয়ে যায় এই ধরনের খাবার খাওয়ার কারণে। ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি এই খাবারগুলো মনখারাপেরও কারণ।

অতিরিক্ত সমাজিকমাধ্যমে থাকা

প্রায় সারাক্ষণই সমাজমাধ্যমে সক্রিয় থাকেন? তাতে হয়তো বিভিন্ন ঘটনার বিষয়ে ওয়াকিবহাল থাকা যায়, তবে অন্তর্জাল মনের ওপর প্রভাব ফেলে। সারাক্ষণ এই কৃত্রিম জগতে থাকার কারণে মনে এমন কিছু ক্রিয়া-প্রতিক্রিয়া হয়, যা অবসাদের কারণ হতে পারে।

অপর্যাপ্ত ঘুম

দীর্ঘ সময় শান্তির ঘুম শরীর এবং মন ঝরঝরে করে তোলে। কিন্তু ঘুম না হলেই একটা অস্বস্তি হয়। তাই মানসিক শান্তির জন্য ঘুমও অত্যন্ত জরুরি। পর্যাপ্ত ঘুম হলে মন ফুরফুরে লাগে। শরীরও চাঙ্গা হয়।

শরীরচর্চা না করা

শরীরচর্চা না করার অভ্যাসে ওজন বাড়ে। তবে শারীরিক কসরতের অভাব মনে এক বিষাদের ছায়াও তৈরি করে। মাঝেমাঝে কোনো কারণ ছা়ড়াই বিপর্যস্ত লাগে। মানসিক চাপ তৈরি হয়। সব সময় এর উৎস খুঁজে পাওয়া যায় না। তবে শরীরচর্চার অভাবে এমন হয়, বিভিন্ন গবেষণায় তেমনই উঠে এসেছে।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell