মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১:৩২
শিরোনামঃ
Logo মাজারে হামলার প্রতিবাদে গ্রেপ্তারের দাবি মাইজভান্ডার দরবার শরীফ Logo ঢাকার যানজট নিরসনে সমাধান খোঁজার আহ্বান প্রধান উপদেষ্টার  Logo পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু Logo নারায়ণগঞ্জের বন্দরে সজিব কিশোর হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড Logo ভারতে,ধর্ষণমুক্ত সমাজ গড়তে, তিলোত্তমার বিচারের দাবিতে, বিভিন্ন স্কুল কলেজের প্রাক্তনীদের ডাকে মহা মিছিল। Logo ইউনিয়ন বিএনপির সভাপতি কর্তৃক হামলার শিকার হয়ে আতঙ্কে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু Logo বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) Logo সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ গ্রেফতার করে Logo ঠাকুরগাঁ পীরগঞ্জে নেশাগ্রস্ত বন্ধুর হাতে বন্ধু রাসেল খুন-হত্যাকারী থানায় আত্মসমর্পণ Logo দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং সন্তানকে দেখতে গেলেন শাহরুখ খান

ভক্তদের শোভাযাত্রার মাধ্যমে ধর্মীয় উৎসব ‘বুদ্ধপূর্ণিমা’ উদযাপন

nagarsangbad24
  • প্রকাশিত: মে, ১৫, ২০২২, ৯:১৭ অপরাহ্ণ
  • ৩৫০ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

নগর সংবাদ।। ‘বুদ্ধপূর্ণিমা’ বিশ্ববৌদ্ধদের ধর্মীয় উৎসব। দিনটি বৌদ্ধধর্মাবলম্বীদের নিকট পবিত্র ও মহিমান্বিত দিন। ভগবান বুদ্ধ বৈশাখী পূর্ণিমার বিশাখা নক্ষত্রে রাজকুমার সিদ্ধার্থ রূপে কপিলাবস্তুর লুম্বিনী কাননে আড়াই হাজার বছর আগে এ দিনে আবির্ভূত হয়েছিলেন গৌতম বুদ্ধ। গৌতম বুদ্ধের জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর নাম দেওয়া হয় ‘বুদ্ধপূর্ণিমা’।

দিনটি উপলক্ষে রোববার (১৫ মে) বাসাবো বৌদ্ধ মন্দিরে ভক্তরা প্রার্থনা করছেন। এরপর রাতে বাসাবো মন্দিরে মোমবাতি প্রজ্বলন করবেন ভক্তরা।

 

সকাল ৮টায় বাসাবো বৌদ্ধ মন্দির থেকে বের হয় ‘শান্তি শোভাযাত্রা’। সবার শান্তি কামনায় অনুষ্ঠিত শোভাযাত্রায় অংশ নেন সংঘ নায়ক শুদ্ধানন্দ মহাথের। এ শোভাযাত্রার মাধ্যমে জগতের সব প্রাণীর কাছে শান্তির বার্তা পৌঁছে যাবে এমনই প্রত্যাশা ভক্তদের। শোভাযাত্রাটি বাসাবো বৌদ্ধ মন্দির থেকে শুরু হয়ে কমলাপুর স্টেডিয়াম হয়ে আবারও বাসাবো এসে শেষ হয়।

এছাড়া বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করেন বুদ্ধ ধর্মাবলম্বীরা। উৎসবের এ দিনে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের অহিংস বাণী ছড়িয়ে দেওয়ার প্রত্যয় জানান তারা।

বৈশাখ মাসের এ পূর্ণিমায় মহামানব বুদ্ধের জীবনের তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছিল বলে দিনটি ‘বুদ্ধপূর্ণিমা’ নামে খ্যাত। খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করেন। আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধ ধর্ম প্রবর্তিত হয়।

এদিকে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell