সোমবার ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ভোর ৫:৩১
শিরোনামঃ
Logo পলাতক থাকার পর আইনশৃঙ্খলা বাহিনীর নিরবতায় অস্ত্রবাজ শাহজাহান ও তার বাহিনী প্রকাশ্যে মহড়া দেয়ায় জনমনে আতংক Logo জাতীয় মসজিদের খতিব রুহুল আমিনকে খতিবের পদ থেকে অপসারণ-ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা জারি Logo নতুনভাবে একক কণ্ঠে গেয়ে গানটি উপহার দিলাম কণ্ঠ শিল্পী মনির খান Logo প্রতিষ্ঠান স্থাপনে জাতিসংঘের সহায়তা চান ড. মুহাম্মদ ইউনূস Logo নারায়ণগঞ্জ সদর থানায় শেখ হাসিনা ও শামীম ওসমান,আজমিরী ওসমান,অয়ন ওসমান সহ ৩৬ জনের নামে হত্যা মামলা Logo শহরের নিতাইগঞ্জের আলোচিত মা ও অন্তঃসত্ত্বা মেয়েকে হত্যায় মৃত্যুদণ্ড  Logo কিস্তির টাকা দিতে না পারায় এক অসহায় পরিবারের গরু ছিনিয়ে নেওয়ার অভিযোগ এনজিওর বিরুদ্ধে Logo চাঁদপুরে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু,আটক ১ Logo মানুষের সংস্কার করতে না পারলে কোনো ফল হবে না-উপদেষ্টা বিধান রঞ্জন Logo অবৈধভাবে জনদুর্ভোগ সৃষ্টি করায় ৬ জন বাইক চালককে জরিমানা 

শুভ বিজয়া দশমী প্রতিমা বিসর্জনে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

nagarsangbad24
  • প্রকাশিত: অক্টোবর, ৫, ২০২২, ১০:০৯ অপরাহ্ণ
  • ১৬৯ ০৯ বার দেখা হয়েছে

       
 
  
শুভ বিজয়া দশমী আজ। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসব শেষ হবে প্রতিমা বিসর্জনে মধ্য দিয়ে। বুধবার (৫ অক্টোবর) নারায়ণগঞ্জে বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে প্রতিমা বিসর্জনের।
নির্ধারিত সময়ে বিসর্জন সম্পন্ন করার অনুরোধ করেছেন জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ। পঞ্জিকামতে, বুধবার সকাল ৭.৩৬ থেকে বেলা ১০টা পর্যন্ত দশমী তিথি স্থায়ী হবে। এ সময়ের মধ্যে দশমী পূজা সম্পন্ন করবেন পুরোহিতরা। পূজা শেষে দর্পণ বিসর্জন করা হবে। উপবাস থেকে অঞ্জলি প্রদান করবেন ভক্তরা।
এ বছর দেবী গজ বা হাতিতে চড়ে মর্ত্যে আসেন। দেবী কৈলাসে ফিরবেন নৌকায় করে। এর ফলে পৃথিবী শস্যে পূর্ণ হয়ে উঠবে বলে বিশ্বাস সনাতন ধর্মাবলম্বীদের। জানতে চাইলে পুরোহিত শ্রী মিনালকান্তী চক্রবর্তী লাইভ নারায়ণগঞ্জকে জানান, গতানুগতিক আমরা যে ৩দিন দুর্গা মায়ের পূজা করেছি, আজকেও আমরা সেভাবেই পূজা করবো। তবে আজ পূজা শেষে মাকে বিদায় দিবো।
মা দুর্গা মূলত ৫দিনের জন্য শ্বশুর বাড়ি কৈলাশ থেকে বাপের বাড়িতে আসে, তার স্বামী-সন্তান সবাইকে নিয়ে। আজ মায়ের বিদায়ের পালা, অশ্রু নয়ন সিক্তে বিদায় দিবো মাকে। আজ পূজো দিয়ে মায়ের বিসর্জন দিবো। আমরা মূলত পূজো শেষে ঘটে বসেই মায়ের দর্পন বিসর্জন দেই। তিনি আরও বলেন, বিকালে আমরা সিঁদূর খেলি, হিন্দু শাস্ত্রে সিঁদুর ললনাদের সৌভাগ্য ও দীর্ঘায়ুর প্রতিক। বিদায়ের সময় আমরা মাকে কিছু খাবার দিয়ে দেই, পথিমধ্যে ক্ষুধা নিবারণের জন।
আমরা ষষ্টী, সপ্তমী, অষ্টমী ও নবমী আমরা নিরামিশ খাই। কিন্তু দশমীতে মায়ের পায়ে ছুয়ে যাত্রা করে মাছ খাই। প্রত্যকের ঘরে ঘরে এদিন মাছ রান্না হয়। জোরা ইলিশ, জোরা পুটিঁ মাছ মাকে উৎসর্গ করে প্রত্যকের ঘরে রান্না করে খাই। পরে আমাদের নিয়ম অনুযায়ী নদীতে আমরা নিরঞ্জন দেই। নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম সাহা বলেন, মা দুর্গা মূলত ৫দিনের জন্য শ্বশুর বাড়ি কৈলাশ থেকে বাপের বাড়িতে আসে, তার স্বামী-সন্তান সবাইকে নিয়ে। আজ মায়ের বিদায়ের পালা, মায়ের দর্পন বিসর্জনের মধ্যে দিয়েই বিদায় জানানো হবে। সকাল ৭টা ৩৬ মিনিট থেকে লগ্ন শুরু শেষ হবে সকাল ১০টায়। এরপর বিকাল ৪টা থেকে রাত ৮টার মধ্যে নদীতে মায়ের প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সমাপ্ত হবে বিজয়া দশমী।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell