রবিবার ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১:৪০
শিরোনামঃ
Logo চাঁদপুরে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু,আটক ১ Logo মানুষের সংস্কার করতে না পারলে কোনো ফল হবে না-উপদেষ্টা বিধান রঞ্জন Logo অবৈধভাবে জনদুর্ভোগ সৃষ্টি করায় ৬ জন বাইক চালককে জরিমানা  Logo হবিগঞ্জ থানার ভেতরে পরিত্যক্ত স্থান থেকে আগ্নেয়াস্ত্র (শটগান) উদ্ধার Logo তিন শতাধিক অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশার বিরুদ্ধে ব্যবস্থা,ডাম্পিং ও ব্যাটারি জব্দ Logo সাভার আশুলিয়ায় ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীসহ ৩ জনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। Logo নীলফামারী ডোমার ইউনিয়ন বিএনপির সমাবেশ অনুষ্ঠিত। Logo (ঢাবি)তে তোফাজ্জল হত্যা-৬ শিক্ষার্থী স্বীকার জবানবন্দি,জেল হাজতে প্রেরন। Logo উপজেলার পর জেলা পর্যায়েও  শ্রেষ্ঠ হলেন গুণী শিক্ষক আমিনুল ইসলাম Logo সোনারগাঁয়ে ২৯৫ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারিকে আটক

স্মার্ট ভূমি সেবায় আপনাকে স্বাগতম’তিন দিনব্যাপী জাতীয় ভূমি সম্মেলন শেষ

nagarsangbad24
  • প্রকাশিত: এপ্রিল, ১, ২০২৩, ১:৩৮ পূর্বাহ্ণ
  • ১৪৭ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

স্মার্ট ভূমি সেবায় আপনাকে স্বাগতম’তিন দিনব্যাপী জাতীয় ভূমি সম্মেলন শেষ

 

তিন দিনব্যাপী জাতীয় ভূমি সম্মেলন শেষ হলো আজ শুক্রবার (৩১ মার্চ)। ভূমি মন্ত্রণালয়ের আয়োজনে ‘স্মার্ট ভূমি সেবায় আপনাকে স্বাগতম’ প্রতিপাদ্য নিয়ে গত বুধবার (২৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন শুরু হয়েছিল। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো অনুষ্ঠিত জাতীয় ভূমি সম্মেলন এবং ভূমি মন্ত্রণালয়ের ৭টি নতুন উদ্যোগ উদ্বোধন করেন।

৭টি উদ্যোগের মধ্যে ছিল- জাতির পিতার স্মৃতিবিজড়িত লক্ষ্মীপুরের রামগতিতে স্থাপন করা বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু শেখ মুজিব গুচ্ছগ্রাম কমপ্লেক্স, রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ডস, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমিসেবা কেন্দ্র এবং ইউনিয়ন ভূমি অফিস।

ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, তিনদিনে মোট চারটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। প্রথমদিন, জাতীয় ভূমি সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানের দিন অপরাহ্ণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় মাঠ প্রশাসন’ শীর্ষক প্যানেল ডিসকাশনে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

দ্বিতীয়দিন ‘সায়রাত, খাসজমি ও জনবান্ধব ভূমি সেবা’ শীর্ষক প্যানেল ডিসকাশনে প্রধান অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এবং ‘অধিগ্রহণ ব্যবস্থাপনা, সরকারি মামলা’ ও ‘সরকারি ক্রয় ব্যবস্থাপনা’ শীর্ষক প্যানেল ডিসকাশনে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তৃতীয়দিন ‘বাংলাদেশ ডিজিটাল জরিপ’ শীর্ষক প্যানেল ডিসকাশনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শেষ তিনটি প্যানেল ডিসকাশন রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে অনুষ্ঠিত হয়।

প্যানেল ডিসকাশনে অতিথিরা তাদের সেক্টর কিংবা বিষয় সংশ্লিষ্ট বক্তব্য দেন। অংশগ্রহণকারীদের মিথস্ক্রিয়ায় অনুষ্ঠিত প্যানেল ডিসকাশনগুলো খুবই প্রাণবন্ত ছিল। স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে মাঠপর্যায়ে কর্মরত ভূমি অফিসাররা প্যানেল ডিসকাশনের বিশেষ অতিথিদের কাছে তাদের প্রশ্ন করেন এবং মতামত জানান। চারটি প্যানেল ডিসকাশন থেকে প্রাপ্ত সুপারিশ নিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে বলেও ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরা এবং ভূমিসেবা ডিজিটালাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো খুঁজে বের করে তা মোকাবিলায় করণীয় নির্ধারণ করতে জাতীয় ভূমি সম্মেলনের আয়োজন করে ভূমি মন্ত্রণালয়। জাতীয় ভূমি সম্মেলনের অন্যান্য লক্ষ্যের মধ্যে রয়েছে- ভূমি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ সম্পর্কে নাগরিক, সরকারি সংস্থা, অংশীজনদের অবহিত করানো, তাদের মধ্যে ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা এবং ভূমি সংক্রান্ত বিদ্যমান আইন ও বিধিবিধান সম্পর্কে ধারণা দেওয়া।

 

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell