শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ বিকাল ৩:৪৩
শিরোনামঃ
Logo সাভার আশুলিয়ায় ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীসহ ৩ জনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। Logo নীলফামারী ডোমার ইউনিয়ন বিএনপির সমাবেশ অনুষ্ঠিত। Logo (ঢাবি)তে তোফাজ্জল হত্যা-৬ শিক্ষার্থী স্বীকার জবানবন্দি,জেল হাজতে প্রেরন। Logo উপজেলার পর জেলা পর্যায়েও  শ্রেষ্ঠ হলেন গুণী শিক্ষক আমিনুল ইসলাম Logo সোনারগাঁয়ে ২৯৫ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারিকে আটক Logo সুবর্ণখুলী সাবুদের হাট বলাকা স্পোর্টিং ক্লাবের আয়োজনে ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত Logo আসছে নাটক ‘মতিনের ফেসবুক প্রেম’ Logo দলীয় শৃঙ্খলা ভঙ্গ মুন্সিগঞ্জে দুই নেতাকে বহিষ্কার করেছে জেলা বিএনপি। Logo গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ‌ও আহতদের দীর্ঘমেয়াদে পুনর্বাসন করা হবে-উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। Logo (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা হত্যায় ৮ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

নারী-পুরুষের সমান অধিকারের বহিঃপ্রকাশ-বধুবেশে ৫০ জন কনে যাত্রী বরের বাড়িতে বিয়ের আয়োজন

nagarsangbad24
  • প্রকাশিত: জুলাই, ১৪, ২০২২, ১০:০৯ পূর্বাহ্ণ
  • ১২১ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

পাল্টেছে দিনকাল :নারী-পুরুষের সমান অধিকারের বহিঃপ্রকাশ-বধুবেশে ৫০ জন কনে যাত্রী বরের বাড়িতে বিয়ের আয়োজন

ঝিনাইদহ শৈলকুপায় ৫০ জনকে সঙ্গে নিয়ে বধুবেশে বর এম এ মালেক শান্তর বাড়িতে বিয়ে করতে এসেছেন ইতি সেলিনা।

বুধবার (১৩ জুলাই) বিকেলে শৈলকুপা উপজেলার মনোহরপুর গ্রামে বরের বাড়িতে এ বিয়ের আয়োজন করা হয়।

বর-কনে হলেন-শৈলকুপা উপজেলা পরিষদের আবাসিক এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়িচালক আব্দুল কাদেরের মেয়ে ইতি সেলিনা ও একই উপজেলার মনোহরপুর গ্রামের সামসুদ্দিন লস্করের ছেলে দীপ্ত টিভির সাংবাদিক এম এ মালেক শান্ত।

গ্রামবাসী জানায়, প্রথা অনুযায়ী বর তার আত্মীয়-স্বজনকে নিয়ে কনের বাড়িতে যান বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে এবং সেখান থেকে কনেকে নিজের বাড়িতে নিয়ে আসেন। কিন্তু শৈলকুপা উপজেলা পরিষদের আবাসিক এলাকার ইতি সেলিনা ও শান্ত এ ক্ষেত্রে উল্টো কাজটি করেছেন। ইতি তার ‘কনেযাত্রী’ নিয়ে শান্তর বাড়িতে হাজির হন।

বিয়ের অনুষ্ঠানে প্রবেশমুখে যেভাবে বরকে বরণ করা হয়, তেমনিভাবে এ বিয়েতেও কনেকে ফুলের মালা পরিয়ে, মিষ্টি খাইয়ে বরণ করে নেন বরপক্ষের আত্মীয়-স্বজন। এরপর বর-কনে আসনে বসে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। সব অতিথির আপ্যায়ন করানো হয় এবং কনে থেকে যান ছেলের বাড়িতে।

এ বিয়ের খবর এলাকায় ছড়িয়ে পড়লে বরের বাড়িতে ভিড় করেন জনতা। এ বিয়ের প্রস্তাবটি আসে মূলত বর শান্তর পক্ষ থেকে। বরপক্ষ চেয়েছে, এ বিয়ের অনুষ্ঠানের মাধ্যমে নারী-পুরুষের বৈষম্য দূর করার একটি দৃষ্টান্ত স্থাপন করতে।

এ ব্যাপারে কনে সেলিনা বলেন, ছেলেরা যদি পারে মেয়েদের বিয়ে করে নিয়ে আসতে, তাহলে মেয়েরা কেন পারবে না? নতুন নিয়ম অনুযায়ী বিয়ে করতে পেরে আমি অনেক খুশি। প্রথমে ভেবেছিলাম, এভাবে বিয়ে করব, ঠিক হবে কিনা। কিন্তু পরে আমি রাজি হই। বিয়েতে এজন্য অনেক আনন্দ হয়েছে। শুরুতে দুই পরিবারের আত্মীয়-স্বজন এবং পাড়া-প্রতিবেশী আপত্তি জানালেও পরে তারা রাজি হন।

এ ব্যাপারে বর এম এ মালেক শান্ত বলেন, পুরুষ শাসিত সমাজে নারী-পুরুষের সমান অধিকারের বহিঃপ্রকাশে প্রথা ভেঙে নতুনভাবে বিয়ে করার বিষয়টি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell