শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ২:১৮
শিরোনামঃ
Logo সাভার আশুলিয়ায় ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীসহ ৩ জনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। Logo নীলফামারী ডোমার ইউনিয়ন বিএনপির সমাবেশ অনুষ্ঠিত। Logo (ঢাবি)তে তোফাজ্জল হত্যা-৬ শিক্ষার্থী স্বীকার জবানবন্দি,জেল হাজতে প্রেরন। Logo উপজেলার পর জেলা পর্যায়েও  শ্রেষ্ঠ হলেন গুণী শিক্ষক আমিনুল ইসলাম Logo সোনারগাঁয়ে ২৯৫ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারিকে আটক Logo সুবর্ণখুলী সাবুদের হাট বলাকা স্পোর্টিং ক্লাবের আয়োজনে ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত Logo আসছে নাটক ‘মতিনের ফেসবুক প্রেম’ Logo দলীয় শৃঙ্খলা ভঙ্গ মুন্সিগঞ্জে দুই নেতাকে বহিষ্কার করেছে জেলা বিএনপি। Logo গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ‌ও আহতদের দীর্ঘমেয়াদে পুনর্বাসন করা হবে-উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। Logo (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা হত্যায় ৮ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

নারীদের সঠিক তথ্য জেনে নিজেদের আত্মবিশ্বাসী হতে হবে-স্পিকার

nagarsangbad24
  • প্রকাশিত: মার্চ, ৮, ২০২৩, ১০:১৬ অপরাহ্ণ
  • ১৩৪ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

নারীদের সঠিক তথ্য জেনে নিজেদের আত্মবিশ্বাসী হতে হবে-স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জ্ঞান ও তথ্যই শক্তি। নারীদের সঠিক তথ্য জেনে নিজেদের আত্মবিশ্বাসী হতে হবে।

তথ্যপ্রযুক্তিতে কোনো নারীই যেন পিছিয়ে না যায়।

 

নারীদের যথাযথ জ্ঞান অর্জন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অংশীদার হওয়ার আহ্বান জানান তিনি।

বুধবার ( ৮ মার্চ)  জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘ডিজিটঅল : ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব)।

সেমিনারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রাম এবং নারী ক্ষমতায়নের সুদীর্ঘ ইতিহাস রয়েছে। লিঙ্গ সমতা নিশ্চিত করার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব।

নারী সাংবাদিকরা বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করে যাচ্ছেন। এ সময় স্পিকার নারী সাংবাদিকদের ককাস গঠন করে কর্মক্ষেত্রের সমস্যা সমাধানে একযোগে কাজ করার আহ্বান জানান।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীদের এগিয়ে নেওয়ার কথা ভেবে সংবিধানে নারীদের জন্য সংরক্ষিত আসনের বিষয়টি অন্তর্ভুক্ত করেছেন। বঙ্গবন্ধু নারী ও পুরুষের সমঅধিকার নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী সুরক্ষা আইন, অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ, আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে নারীবান্ধব প্রকল্প বাস্তবায়ন, ফ্রিল্যান্সিং, ই-কমার্স ও অনলাইন বিজনেসের সুযোগ বেড়েছে। ফলে সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান হয়েছে।

সেমিনারে অতিথি হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, মেয়েরা প্রযুক্তিতে পিছিয়ে আছে। মেয়েদের প্রযুক্তির ব্যবহার দক্ষতা বাড়াতে হবে। আবার অনলাইনে নারীদের হয়রানি করা হয়। মেয়েরা যেন এগিয়ে যেতে পারে, সে লক্ষ্যে আরও উদ্যোগ নিতে হবে।

সেমিনারে কূটনীতিতে বিশেষ অবদানের জন্য সাবেক কূটনীতিক নাসিম ফেরদৌস এবং মাজেদা রফিকুন্নেসাকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা স্মারক দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় স্পিকার তাদের অভিনন্দন জানান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস, ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্ডার বার্গ ভন লিন্ডে, কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলাস, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন ও  ঢাকার মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত মুখপাত্র ব্রায়ান শিলার।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন আঙ্গুর নাহার মন্টি। এতে বক্তব্য রাখেন ডিকাব সভাপতি রেজাউল করিম লোটাস ও  ইমরুল কায়েস। ইশরাত জাহান ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সাংবাদিক নাফিজা দৌলা।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell