শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৩:৫০
শিরোনামঃ
Logo দলীয় শৃঙ্খলা ভঙ্গ মুন্সিগঞ্জে দুই নেতাকে বহিষ্কার করেছে জেলা বিএনপি। Logo গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ‌ও আহতদের দীর্ঘমেয়াদে পুনর্বাসন করা হবে-উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। Logo (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা হত্যায় ৮ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার Logo (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। Logo অতিরিক্ত সচিব মো.ফজলুর রহমানকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে Logo নায়ক সালমান শাহ’র ৫৩’তম জন্মদিন আজ Logo অপু বিশ্বাসের মায়ের মৃত্যুবার্ষিকী,তোমার স্মৃতি আমাকে সাহস দেয় Logo বিচ্ছেদের এক বছর পূর্ণ,দিনটি অন্যরকম উদযাপন করলেন পরী Logo উজিরপুরে গাছ কাটতে গিয়ে গাছ ব্যবসায়ীর মৃত্যু Logo বয়সসীমা পরিবর্তন করে ৩৫ বছরের কম নির্ধারণ করলে আন্দোলন চালিয়ে যাবেন

মহরম মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন শোকজ্ঞাপন ও প্রার্থনার মাস -দশম দিনটি পবিত্র আশুরা।

nagarsangbad24
  • প্রকাশিত: আগস্ট, ২০, ২০২১, ২:০৭ পূর্বাহ্ণ
  • ৪০৪ ০৯ বার দেখা হয়েছে

       
 
  
 
নগর সংবাদ।।ইসলাম ধর্মের দ্বিতীয় সবচেয়ে পবিত্র সময় হল মহরম। চলতি বছর ২০ অগস্ট মহরম পালিত হবে। মহরম চাঁদ দেখা দেওয়ার উপর নির্ভর করে। একে আবার মহরম-উল-হারাম বলা হয়। এটি ইসলামিক বছর বা হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস। প্রচলিত বিশ্বাস অনুযায়ী হজরত মোহাম্মদ(স:) মহরম মাসকে ‘আল্লাহর পবিত্র মাস’-এর আখ্যা দিয়েছিলেন।

২ ০আগস্ট পবিত্র আশুরা  হিসেবে চিহ্নিত। এটি এই মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন। এই দিনেই খাদ্য-পানীয় ছাড়া মরুভূমিতে একা পড়েছিলেন হুসেন এবং শত্রু সেনারা তাঁকে নির্মম ভাবে হত্যা করে।

ইতিহাস ও তাৎপর্য

১৪৪৩ বছর আগে ৬২২ খ্রিষ্টপূর্বে হজরত মোহাম্মদ (স:) নবীজীর অনুগামীরা মক্কা থেকে মদিনার উদ্দেশে রওনা হতে বাধ্য হন। ওই দিনটি ছিল মহরমের প্রথম দিন। তাঁকে মক্কায় ইসলামের বার্তা প্রচার করায় বাধা দেওয়া হয়। মহরমের দশম দিনটি অশুরা হিসেবে পালিত হয়, এদিন ইমাম হুসেনের মৃত্যুর শোক পালন করা হয়। ইমাম হুসেন ছিলেন হজরত মোহাম্মদ(স:) নবীজীর পৌত্র এবংহজরত আলি (রাঃ) আজহু র পুত্র। ৬৮০ খ্রিষ্টপূর্বে কারবালার যুদ্ধে শাহাদাৎ বরন করেন।

ইসলামের অন্যান্য উৎসব থেকে মহরমের পৃথক, কারণ এই মাসটি হল শোকজ্ঞাপন ও প্রার্থনার মাস। এ সময় কোনও উৎসব পালিত হয় না। শিয়াদের জন্য এই মাসটি বিশেষ গুরুত্ব বহন করে। শিয়ারা এদিন একটি শৃঙ্খল তৈরি করে নিজেকে ক্ষতবিক্ষত করতে থাকেন। একে ততবীর বা কামা জানি বলা হয়। আবার সুন্নিরা এদিন উপবাস পালন করেন ও ‘ইয়া হুসেন’ অথবা ‘ইয়া আলি’  উচ্চারণ করে।

————-সৌজন্য :হযরত শাহসূফি আমির হোসেন দেওয়ান,,রাজা শাহ্ -আহম্মদে মোহাম্মদীয়া দরবার শরীফ,নারায়ণগঞ্জ।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell