সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৬:০০
শিরোনামঃ
Logo ত্রিপুরায় স্ত্রীর গলা কেটে হত্যা করলো স্বামী Logo বাবার সঙ্গে ফোনে যোগাযোগের অনেকবার চেষ্টা করেছি-ডরিন Logo পোশাক কারখানার ১০ তলার ছাদ থেকে পড়ে এক নারী শ্রমিকের মৃত্যু Logo চেকপোস্টে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র দেখতে চাওয়ায়,দুই পুলিশ সদস্যকে মারধর যুবক আটক Logo নরসিংদী-মদনপুর মহাসড়কে ট্রাকচাপায় যুবক নিহত Logo কিশোরগঞ্জে কলা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বে ভাইয়ের লাঠির আঘাতে ছোট ভাই নিহত Logo সিগারেট ধরাতে গিয়ে ধাক্কা লাগায়,বাবার সামনেই সন্তানকে চড়-থাপ্পড় মারার অভিযোগ এসআই বিরুদ্ধে Logo তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিবেশী যমজ দুই বোনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত,ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে Logo নাগেরবাজার থানা এলাকায় চলছে নাকা চেকিং। Logo সর্ব ভারতীয় তৃণমূল শিক্ষা সেলের ডাকে, রাজভবন অভিযান।

অতিরিক্ত পেট ভরে খাবার খেলে শরীরে কি ক্ষতি হতে পারে

nagarsangbad24
  • প্রকাশিত: মে, ৭, ২০২৪, ৯:২০ অপরাহ্ণ
  • ১৯ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

 

 

 অতিরিক্ত পেট ভরে খাবার খেলে শরীরে কি ক্ষতি হতে পারে

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার খাওয়া কিন্তু শরীরের জন্য ভালো নয়। বিশেষ করে এই গরমে ভুলেও পেট ভরে খাবার খাবেন না। এই ভুল করলে একাধিক রোগের ঝুঁকি বাড়তে পারে। যেমন-

বাড়বে ওজন

শরীরের মেদের বহর বাড়লে একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে পেট ভরে খাওয়ার লোভ সামলে নিন। না হলে কিছুতেই কমবে না ওজন।

কাজ করবে না মস্তিষ্ক

গবেষণায় দেখা গেছে, নিয়মিত বেশি বেশি পরিমাণে খাবার খেলে কিন্তু মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে শুরু করে। তাই ব্রেনের ক্ষমতা বজায় রাখতে চাইলে আপনাকে পেট ভরে খাওয়ার অভ্যাস এড়াতে হওবে।

গ্যাস-অ্যাসিডিটি বাড়ে

পেটে যা ধরে, তার থেকে বেশি পরিমাণে খেলে হজমক্রিয়া দুর্বল হয়ে পড়তে পারে। আর সে কারণে বাড়তে পারে গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা।

ক্লান্তি ও ঘুম ঘুম ভাব বাড়ে

বেশি বেশি পরিমাণে খাবার খেলে রক্তে সুগারের মাত্রা হুট করে অনেকটা কমে যেতে পারে। আর সেই কারণে হতে পারে ঘুম। এমনকি পিছু নিতে পারে ক্লান্তি।

ডায়াবেটিস হতে পারে

ডায়াবেটিস একটি জটিল অসুখ। তাই এই রোগের থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করতে হবে। তবে অতিরিক্ত খাওয়ার ভুলে শরীরে কমতে শুরু করে ইনসুলিনের কার্যক্ষমতা। আর ইনসুলিন হরমোন নিজের কাজ না করতে পারলেই ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

সূত্র: হেলথলাইন

এ বিভাগের আরও খবর...
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell