বৃহস্পতিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৮:০৩
শিরোনামঃ
Logo অপু বিশ্বাসের মায়ের মৃত্যুবার্ষিকী,তোমার স্মৃতি আমাকে সাহস দেয় Logo বিচ্ছেদের এক বছর পূর্ণ,দিনটি অন্যরকম উদযাপন করলেন পরী Logo উজিরপুরে গাছ কাটতে গিয়ে গাছ ব্যবসায়ীর মৃত্যু Logo বয়সসীমা পরিবর্তন করে ৩৫ বছরের কম নির্ধারণ করলে আন্দোলন চালিয়ে যাবেন Logo আড়াইহাজারে থানা থেকে লুট হওয়া অস্ত্র ও গুলি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার Logo ত্বকী হত্যা মামলায় আসামি কাজল আদালতে জবানবন্দি Logo কিশোরগঞ্জে অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও নিয়োগে অনিয়মের অভিযোগ Logo সিদ্ধিরগঞ্জের আইলপাড়ায় কিশোর গ্যাংয়ের লিডার রাজু ও তার সহযোগীদের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী Logo মাদকের বিরুদ্ধে আমাদের অবস্থান হবে জিরো টলারেন্স-ফেনীতে জেলার নবাগত পুলিশ সুপার Logo আড়াইহাজারে পরিত্যক্ত অবস্থায় ২১ রাউন্ড রিভলবারের গুলি উদ্ধার  

প্রতি দিন ১ গ্লাস কতখানি পানি উপকারী ?দেখুন উপকারিতা

nagarsangbad24
  • প্রকাশিত: সেপ্টেম্বর, ২৬, ২০২২, ১০:২৮ অপরাহ্ণ
  • ২১৯ ০৯ বার দেখা হয়েছে

       
 
  

সকালে পানি পান করাঃ

সুন্দর সকালের মাঝে আমাদের সবার দিনটি শুরু হয়। তাই রাতের ঘুমকে তাড়াতে হলে হৃদপিন্ডকে জাগাতে হলে এক গ্লাস

পানি সতেজ করতে পারে । তবে শরীরের সুস্থতা বজায় রাখতে হলে এই টিপস গুলো মেনে চললে উপকৃত হবেন ।

বিশেষজ্ঞদের মতে, সকালে এক গ্লাস বিশুদ্ধ পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। এছাড়া সকালে খালি পেটে পানি পান করলে আরো অনেক উপকার পাবেন।

রাতে একটানা ঘুমানোর কারণে হজম প্রক্রিয়ার কোনো কাজ থাকে না। এজন্য; সকালে ঘুম থেকে উঠেই পানি পানের ফলে হজম প্রক্রিয়া তড়ান্বিত হয় এবং হজম শক্তি বেড়ে যায়।

প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস হালকা গরম পানি পানে শরিরের মেটাবলিজম বৃদ্ধি পায়। ১ গ্লাস পানির কারণে দেহের রক্তের দূষিত পদার্থ বের হয়ে যায়।

ঘুম থেকে উঠে নিয়মিত পানি পানের ফলে ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়। প্রতিদিন সকালে নাস্তার আগে খালি পেটে পানি খেলে দেহের মাংশ পেশি ও কোষ সুগঠিত হয়।

সকালে পানি পানের অভ্যসের ফলে কিডনির সমস্যা, মাসিকের সমস্যা, বমি বমি ভাব, ডায়ড়িয়া সহ বিভিন্ন রোগে বিশেষ উপকার পাওয়া যায়। প্রতিদিন সকালে খালি পেটে পানি পানের কারণে মলাশয় পরিষ্কার থাকে; এবং কোষ্ঠকাঠিন্য রোগ থেকে মুক্তি মেলে এবং মল ত্যাগ আরামদায়ক হয়।

সকালে পানি পান করার উপাকারিতা

  • সকালের এক গ্লাস পরিষ্কার পানি শরীরের মেটাবলিজম এর বৃদ্ধি করে।
  • খুব দ্রুত পাকস্থলিকে অ্যাক্টিব করে।
  • হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায়।
  • কিডনির সমস্যা দূর করে।
  • যাদের বমি বমি ভাব রয়েছে, সেটা দূর করে।
  • পেঁটের পীড়া দূর করে।
  • ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করে সহ ইত্যাদি।

প্রতিদিন ফল খাওয়াঃ

শুধু দামি দামি মাছ মাংস খেলেই আমাদের খাদ্যর সকল চাহিদা পূরণ হবে বলে আমরা অনেকেই মনে করি, কিন্তু এ ধারণা ঠিক নয়। তাই প্রতি বেলা ভাত ত্রকারীর উপর ঝাঁপিয়ে না পরে; টাটকা ফল খাওয়া অভ্যাস করতে হবে। কাঁচা-পাঁকা বিভিন্ন ফলে প্রচুর পরিমানে ভিটামিন সি; ও ভিটামিন  সহ প্রায় সকল প্রকার ভিটামিন থাকে। ভিটামিন সি ত্বক ভালো রাখে এবং আমাদের চেহারার সৌন্দর্য বৃদ্ধি পায়! কিন্তু; ভিটামিন সি তাপে নষ্ট হয়; এজন্য আমরা শুধু মাত্র রান্না করা খাবারের উপর নির্ভর হয়ে থাকলে এসকল অতি প্রয়োজনীয় খাদ্য উপাদান থেকে বঞ্চিত হবো ! সুতরাং আমাদের সুস্থ্য শরীল ও ভালো নিরোগ স্বাস্থ্যর অধিকারী হতে হলে প্রতি দিন টাটকা ফল খাওয়ার অভ্যস করতে হবে।

নিয়মিত ব্যায়াম করাঃ

ব্যায়াম করার বিষয় টি আমরা সকলেই জানি! কিন্তু আমরা দুঃখের বিষয় হলো, বিনা পয়সায় পাওয়া এই সেরা স্বাস্থ্য টিপস আমরা মানতে রাজি নই। কারণ ব্যায়ামের উপকারিতা কি ; কখন ব্যায়াম করা ভালো; সঠিক ভাবে ব্যায়ামের নিয়ম আমরা জানি না। ফলে ফলে আমাদের অনেকেই কিছু দিন ব্যায়াম করলেও , পরে আর অগ্রহ থাকে না। তাই ব্যায়ামের গুরুত্ব মাথায় রাখতে হবে ।

নিয়মিত শারীরিক পরিশ্রম ও ব্যায়াম করার ফলে; শরীরের ওজন ঠিক থাকে। উচ্চ রক্ত চাপ কমে যায়। শিশু এবং কিশোরদের প্রতি দিন অন্তত ১ ঘন্টা ব্যায়াম করতে হবে অথবা ব্যায়ামের বিকল্প হিসেবে খেলাধূলায় অংশ্রগ্রহণ করতে হবে ! সু-স্বাস্থ্য ধরে রাখার জন্য পূর্ণ বয়স্ক ব্যক্তির প্রতি দিন কমপক্ষে দেড় ঘন্টা থেকে দুই ঘন্টা ব্যায়াম অথবা তিন চার ঘন্টা শারীরিক বা কায়িক শ্রম করতে হবে।

পুষ্টিমান বিবেচনা করে খাবার খাওয়াঃ

খিদে পেলে আমরা কোনো কিছু বিবেচনা না করেই বা খাবারে পুষ্টিমান বিচার না করে খাবার সাবার করে দেই। আবার অনেকেই মনে করি; পুষ্টিকর খাবার মানেই হলো দামি খাবার । এধারণা মোটেই ঠিক না। আমাদের দেশে অনেক কম মূল্যে পুষ্টি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার পাওয়া যায়। এর মধ্যে উদ্ভিজ খাবার শাক-সবজি অন্যতম। তাছাড়া, রাস্তার পাশের খোলা খাবার খেলে আমাদের স্বাস্থ্য নাশের আশংকা রয়েছে। তাই খাদ্যর গুণাগুণ সম্পর্কে আমাদের সর্বদা সচেতন থাকতে হবে । অতিরিক্ত তেল চর্বি যুক্ত খাবার বর্জন করে চলতে হবে।

পরিমিত প্রোটিন গ্রহণ করাঃ

ভালো স্বাস্থ্য পেতে সুনির্দিষ্ট মাত্রায় প্রোটিন গ্রহণ করতে হবে। কারণ; প্রোটিন আমাদের দেহ গঠন করে; ক্ষয় পূরণ করে; দেহের বৃদ্ধি করে। মাছ, মাংস, ডিম হলো প্রণিজ প্রোটিনের প্রধান উৎস। এছাড়া যারা অপেক্ষাকৃত বেশি পরিশ্রম করেন, তাদের শর্করা বা কার্বহাইড্রেট জাতীয় খাবার বেশি বেশি গ্রহণ করতে হবে।

ওজন কম রাখার চেষ্টা করাঃ

 সুস্থ শরীর পেতে ওজন কমানোর কোনো বিকল্প নেই; এবং বর্তমানে অধুনিক সময়ে ওজন কমানো খুব কঠিন কাজ নয়। তাই ওজন কমানো হতে পারে আপনার জন্য সেরা স্বাস্থ্য টিপস।

শরীরের ওজন কমানোর উপায়

  • প্রতিদিন অন্তত চার কাপ সুবজ চা বা গ্রিণ ট্রি খেতে পারেন। এত করে শরীরে ক্যালরি ক্ষয় হয়ে স্বাস্থ্য সংরক্ষিত থাকবে।
  • দিনে ঘুমানো থেকে অবশ্যই বিরত থাকতে হবে। এর জন্য রাতে পর্যাপ্ত ঘুমিয়ে নিতে হবে। রাত্রে তাড়াতাড়ি ঘুমাতে যাবেন এবং সকালে খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠবেন। দিনের ঘুম স্বাস্থ্য বৃদ্ধি করে।
  • চেষ্টা করতে হবে যেন সবগুলো খাবারেই কিছু না কিছু মশলা থাকে। কারণ মশলা যুক্ত খাবার দেহের অতিরিক্ত ওজন হ্রাস করতে সহায়তা করে থাকে।
  • নিয়মিত করে পানি খেতে হবে। কারণ পানি দেহের বিষাক্ত পদার্থগুলো বের করে দেয় পাশাপশি দেহ কে টক্সিন মুক্ত করায় দেহের ওজন বৃদ্ধি পায় না।
  • অবশ্যই মিষ্টি কম খেতে হবে । মিষ্টিতে ওজন বাড়ায়,তাই মিষ্টি না খাওয়াই ভালো।

এ বিভাগের আরও খবর...

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | নগর সংবাদ
Design & Developed BY:
ThemesCell